বিজ্ঞাপন দিন

নীলফামারী জেলার জলঢাকা উপজেলায় নানা আয়োজনে মিনা দিবস পালন

জল ডেস্ক : আজ ২৪ সেপ্টেম্বর মিনা দিবস। বিদ্যালয়ে যেতে সক্ষম শতভাগ শিশুর বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতকরণ এবং ঝরেপড়া রোধের লক্ষ্যকে সামনে রেখে আজ উদযাপিত হয় ‘মিনা দিবস’। শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক উন্নয়নের পাশাপাশি বাল্য বিয়ে, পরিবারে অসম খাদ্য বণ্টন, শিশুশ্রম রোধ প্রভৃতি বিষয়ে সচেতন করা ও কার্যকরী বার্তা পৌঁছানোর ক্ষেত্রে ‘মিনা’ চরিত্রটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মান সম্মত প্রাথমিক শিক্ষা থিম নিয়ে এবার দিবসটির প্রতিপাদ্য হলো "মনের মত স্কুল পেলে, শিখব মোরা হেসে খেলে"। 

জনপ্রিয় কার্টুন ‘মিনা’ নামের বালিকা চরিত্রটি মেয়ে শিশুদের অধিকার প্রতিষ্ঠায় সোচ্চার। ১৯৯১ সালে একজন ১০ বছর বয়সী বালিকা হিসেবে মিনা চরিত্রের সৃষ্টি। মিনা চরিত্রটি বাংলাদেশ, পাকিস্তান, ভারত, নেপাল তথা দক্ষিণ এশিয়ার মেয়েশিশুদের প্রতিনিধিত্বকারী একটি বালিকা চরিত্র। ১৯৯৮ সাল থেকে দেশব্যাপী মিনা দিবস উদযাপন করছে সরকারি-বেসরকারি সংস্থা। 

প্রতি বছর ২৪ সেপ্টেম্বর দিবসটি উদযাপন করা হয়। প্রতি বছরের মতো এ বছরও মিনা দিবস উদযাপন উপজেলা পর্যায়ে শিক্ষার্থীদের নিয়ে র‌্যালি, মিনাবিষয়ক রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, যেমন খুশি তেমন সাজো ইত্যাদি কার্যক্রম গ্রহণ করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার জনাব মো: সুজাউদ্দৌলার সহ র‌্যালিতে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার জনাব নূর মোহাম্মদ, সহকারী উপজেলা শিক্ষা অফিসার জনাব শেখ মুশফিকুর রহমান, জনাব আ ব মোকতাদের বিল্লাহ, জনাব দিলীপ কুমার সরকার,জনাব মোঃ হাবিবুর রহমান, জনাব মোঃ আতাউল গনি ওসমানী, জনাব কৃষ্ণা কাবেরী বিশ্বাস, জনাব মোঃ হারুন অর রশীদ, জনাব এ কে এম আনোয়ারুল কবীর সহ কয়েকজন প্রধান শিক্ষক ও শিক্ষার্থী বৃন্দ।