বিজ্ঞাপন দিন

ডোমারে ছাদ বাগানে মাল্টার বাম্পার ফলন



রতন কুমার রায়,নীলফামারী প্রতিনিধি: শখের বশে বিদ্যালয়ের ছাদ বাগানে অন্যান্য ফল ও ফুলের চারার সাথে টবের মধ্যে কয়েকটি মাল্টার চারা লাগানো হয়েছে। চারা লাগানোর তিন বছরের মধ্যে এবারে দ্বিতীয় বারের মতো মাল্টার গাছে ফল ধরেছে। ছাদের টবেই জমিনের চেয়েও মাল্টার বাম্পার ফলন হয়েছে। এতে ভীষণ খুশি বিদ্যালয়ের ছাদ বাগানের উদ্দ্যেক্তা বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুকুমার রায়।

নীলফামারীর ডোমার উপজেলার পাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবনের ছাদে গত তিন বছর পূর্বে বাগান করেন ওই বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুকুমার রায়।

কৃষি শিক্ষার শিক্ষক হওয়ার সুবাদে শখের বশে ব্যক্তিগত অর্থায়নে বিদ্যালয়ের ছাদে বাগান করার উদ্দ্যেগ নেন। বিভিন্ন প্রজাতির ফুল ও ফলের গাছে বিদ্যালয়ের ছাদটি সৌন্দর্যমন্ডিত করে তুলেন তিনি। করোনা কালীন সময়ে বিদ্যালয় বন্ধ থাকার সত্ত্বেও দিনের বেশিরভাগ সময় অতিবাহিত করে উপভোগ করছেন সুগন্ধি ফুলে ভ্রমরের ভোঁভোঁ শব্দ আর পাকা ফলের সুগন্ধিতে পাখিদের আনাগোনা।

বিদ্যালয়ের ছাদ বাগানে শিক্ষক সুকুমার রায়ের সাথে আলাপচারিতায় তিনি জানান, ফুল ও অন্যান্য ফলজ গাছের সাথে টবের মধ্যে কয়েকটি মাল্টার গাছ লাগানো হয়েছে। দ্বিতীয়বারের মতো এবারে মাল্টার ফলন ধরেছে। ফলনে আমি খুব খুশি। তাই আগামী মৌসুমে জমিনে কয়েকশ মাল্টার চারা লাগানোর পরিকল্পনা নিয়েছি।


Post a Comment

0 Comments