বিজ্ঞাপন দিন

চিলাহাটী-হলদিবাড়ি রেল পথের শুভ উদ্বোধন করলেন দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি

আব্দুল মালেক, নীলফামারী প্রতিনিধিঃ দীর্ঘ ৫৫ বছর পর চিলাহাটি-হলদিবাড়ির এই রুট দিয়ে বাংলাদেশ ভারত দুই দেশের মধ্যে বন্ধুত্ সুলভ আবারো চালু হলো ট্রেন চলাচল। বিজয়ের এই মাহেন্দ্রখনে বৃহস্পতিবার(১৭-ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি রেল রুটের উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

স্বাধীনতার মহান বিজয় দিবসের মধ্য দিয়ে আর একটি বিজয়ের পথের অগ্রযাত্রায় বাংলাদেশ, দুই দেশের রেল চলাচলের মধ্য দিয়ে রচিত হলো পিছনে ফেলে আসা ইতিহাস। দুই দেশের রেল চলাচলের কারনে অর্থনৈতিক ও বাণিজ্যিকভাবে লাভবান হবে নীলফামারীসহ উত্তরাঞ্চলের মানুষ। চিলাহাটি রেল স্টেশনে ওয়াগানের একটি মালবাহী ট্রেনের ইঞ্জিনের সামনে ও পিছনে লাগানো হয়েছে দুই দেশের প্রধানমন্ত্রীর ছবি। ইঞ্জিন ও গার্ডের কামরাসহ চিলাহাটি রেল স্টেশন জুড়ে সাজানো হয়েছে গ্যাসবেলুন, ব্যানার ফেস্টুন, রঙ্গিন কাপড় ও ফুলে ফুলে । স্থাপন করা হয়েছে দুই দেশের প্রধানমন্ত্রীর উদ্বোধনের নামফলক। আবারো নতুন করে রেল পথ চালু হওয়ার ফলে বদলে যাবে এই এলাকার চিত্র। ব্যবসার মাধ্যমে লাভবানের পাশাপাশি অনেকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে জানিয়েছে উদ্বোধণী অনুষ্ঠানে দেখতে আসা হাজারো মানুষ।

উদ্বোধণী অনুষ্ঠানে রেলমন্ত্রী এ্যাড. নুরুল ইসলাম সুজন, ভারতের নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার শ্রী বিজয় দোরাই স্বামী, ডোমার-ডিমলা এমপি বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার, জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোখলেছুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, সিভিল সার্জন ডাক্তার জাহাঙ্গীর কবির, জেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ ও সাধারন সম্পাদক এ্যাড. মমতাজুল হকসহ একাধিক নেতাকর্মী, রেলওয়ে কর্মকর্তা-ব্যক্তি উপস্থিত ছিলেন।

চিলাহাটি-হলদিবাড়ী রুটে ট্রেন চলাচল শুরু হওয়ায় ব্যবসায়িকভাবে লাভবান হবে দুই দেশের মানুষ। আগে এই অঞ্চলের মানুষদের প্রায় ৩০০ কিলোমিটার দূর দিয়ে ভারতের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে হতো। ফলে অর্থনৈতিকভাবে লোকসান গুনতে হতো ব্যবসায়ীদের। এখন চিলাহাটি দিয়ে পণ্য গেলে অর্থ সাশ্রয় ঘটবে মন্তব্য করেন অনেকে।

Post a Comment

0 Comments