বিজ্ঞাপন দিন

জলঢাকায় রাইস ট্রান্সপ্লান্টার মাঠ দিবস উদ্যাপিত

মানিক লাল দত্ত, জলঢাকা (নীলফামারী): নীলফামারীর জলঢাকায় বুধবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উদ্যোগে খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় ডাউয়াবাড়ী ইউনিয়নের হাজীপাড়া এলাকায় রাইস ট্রান্সপ্লান্টার প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে বলা হয়, রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে ধানের চারা রোপন করলে কৃষকের শ্রম, অর্থ ও সময় সাশ্রয় হয় এবং ফলনও বৃদ্ধি পায়। এই যন্ত্রের মাধ্যমে মাত্র ১ লিটার পেট্রোল দিয়ে ১ ঘন্টায় ১ বিঘা জমিতে ধানের চারা রোপন করা যায়। বর্তমান কৃষক বান্ধব সরকার ৩০% ভর্তুকী মূল্যে এটি কৃষকদের মাঝে সরবরাহ করছে। ডাউয়াবাড়ী ইউপি চেয়ারম্যান রোকনুজ্জামান খোকনের সভাপতিত্বে উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব সৈয়দ আলী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মুহ: রাশেদুল হক প্রধান এবং মহিলা ভাইস চেয়ারম্যান রিভা আক্তার। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শাহ মুহাম্মদ মাহফুজুল হক। বিপুল সংখ্যক কৃষকের উপস্থিতিতে প্রথমে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধান রোপন প্রদর্শন করা হয়।

অতিথিবৃন্দ কৃষিতে যান্ত্রিকীকরণের জন্য এমন যন্ত্রসমূহ কৃষকদের ভর্তুকীমূল্যে ক্রয় করার পরামর্শ দেন। মাঠ দিবসে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গসহ উপজেলা কৃষি অফিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। একই দিনে বিকালে জলঢাকা পৌরসভার দুন্দিবাড়ী এলাকায় অনুরুপ একটি মাঠ দিবস অনুষ্ঠিত হয়।