বিজ্ঞাপন দিন

জলঢাকা সাব-রেজিষ্ট্রার অফিসে মূল দললি দ্রুত ফরেৎ প্রদানরে নতুন পদ্ধতি চালু

আব্দুল মালেক, নীলফামারী প্রতিনিধি: নীলফামারী জলঢাকা উপজেলার সাব-রেজিষ্ট্রার অফিসে আধুনিক প্রযুক্তির মাধমে রেজিষ্ট্রিকৃত মূল দলিল জমি ক্রেতাদের দ্রুত ফেরত প্রদানের জন্য এক অভিনব পদ্ধতি উদ্ভাবন করা হয়। উপজেলা সা-রেজিষ্ট্রার মোঃ শাহাজাহান আলী গত ২৮ সেপ্টেম্বর যোগদান করেই, ১০ অক্টোবর থেকেই রেজিষ্ট্রিকৃত মূল দলিল ক্রেতাদেরকে দ্রুত ফেরত প্রদানের আধুনিক প্রযুক্তি ব্যবহারের জন্য এক অভিনব পদ্ধতি উদ্ভাবন করেন। একটি মূল দলিল জমি ক্রেতা-বিক্রেতাদের গুরুত্বপূর্ণ সম্পদ। কারণ মূল দলিলের দাতা-গ্রিহীতা, বাম হাতের টিপসই ও স্বাক্ষী সনাক্তকারীর স্বাক্ষর থাকে, যা অন্য কোথাও অথবা দলিলের নকল বা সার্টিফিকেট কপিতে থাকে না। 

মূল দলিলটি মামলা-মোকদ্দমা কিংবা মালিকানা সংক্রান্ত অন্য কোন জটিলতার গুরুত্বপূর্ণ প্রমাণ হিসেবে কাজ করে। অথচ আইনি জটিলতার কারণে কয়েক বছর পর পর সাব-রেজিষ্ট্রার অফিসে লক্ষ-লক্ষ মূল দলিল ধ্বংস করা হয়। যার ফলে আদালতের জমা-জমি সংক্রান্ত মামলার সংখ্যা দিন দিন বেড়েই চলছে। প্রচলিত পদ্ধতিতে দলিলের রেজিষ্ট্রিশন শেষ হলে, তার তথ্য দৈনিক ভিত্তিতে অফিসের নোটিশ বোর্ডে দেওয়া হয়। যাতে সাধারণ জনগণ নোটিশ বোর্ডে দেওয়া তথ্য পেয়ে মূল দলিল সংগ্রহ করতে পারে। একটি দলিলের রেজিষ্ট্রি কার্যক্রম শেষ হতে প্রায় ৩-৪ বছর পর্যন্ত সময় লাগে বিধায় সাধারণ মানুষের পক্ষে এত দীর্ঘ সময় অফিসের নোটিশ বোর্ডে অনুসরণ করা সম্ভব হয় না। 

ফলে হাজার হাজার রেজিষ্ট্রিকৃত মূল দলিল অফিসে পড়ে থাকে। রেজিষ্ট্রিশন আইন ৮৫ ধারামতে যদি কোন দলিল দাবীবিহীন অবস্থা ২ বছরের বেশি অফিসে পড়ে থাকে তাহলে মহাপরিদর্শক, নিবন্ধন এর পূর্বানুমতিক্রমে ধ্বংস করে ফেলা যায়। এই আইন পরিপালন করতে গিয়ে জলঢাকা রেজিষ্ট্রি অফিসে কয়েক মাস আগে প্রায় ৩২ হাজার মূল দলিল ধ্বংস করা হয়েছে। যার ফলে এই সমস্যা সমাধানের জন্য সদ্য যোগদানকারী উপজেলা-সাব-রেজিষ্ট্রার মোঃ শাহাজাহান আলী রেজিষ্ট্রিকৃত মূল দলিল জমি ক্রেতাদের দ্রুত ফেরত প্রদানে আধুনিক প্রযুক্তি ব্যবহার করার জন্য অভিনব পদ্ধতি চালু করেছেন। তার উদ্ভাবিত পদ্ধতিতে রেজিষ্ট্রিশনের জন্য দলিল গ্রহণের পর দলিল দাখিল কারীকে একটি রশিদ দেওয়া হচ্ছে। যাতে লেখা আছে, সম্মানিত সেবা গ্রাহক, মূল দলিল ফেরত সংক্রান্ত যে কোন ওয়েব www. landregistrationbd.com অথবা ০১৭৮০-৭৪৩৮৮৪ নাম্বরে কল করুন। তা ছাড়া মূল দলিল ফেরত নিতে উচ্ছুক ব্যক্তিদের মোবাইল নম্বর সংরক্ষণ করে রাখা হচ্ছে। এ বিষয়ে উপজেলা সাব-রেজিষ্ট্রার এ প্রতিবেদককে বলেন, দলিলটি র রেজিষ্ট্রেশন কার্যক্রম শেষ হলে গ্রাহকের দেওয়া মোবাইল নম্বরে এসএমএস ও কল করে জানানো হবে। হয়রানি ছাড়াই যাতে গ্রাহকরা শুধুমাত্র একবার অফিসে এসে মূল দলিল তুলতে পারে।