বিজ্ঞাপন দিন

জলঢাকায় দুটি বালিকা বিদ্যালয়ের সাফল্যে

মশিউর রহমান বিশেষ প্রতিনিধি : নীলফামারীর জলঢাকার ডাউয়াবাড়ি ইউনিয়নে গড়ে উঠেছে দুটি শিক্ষা প্রতিষ্ঠান। একটি বালিকা বিদ্যালয় ও একটি নিম্ম মাধ্যমিক বিদ্যালয় গড়ে উঠায় এখানকার অভিভাবকরা সন্তানদের শিক্ষা লাভের বিষয়ে যথটা চিন্তিত হত তা লাঘব করেছে এ প্রতিষ্ঠানটির পাঠদানে। বন্যাকবলিত ও চরাঞ্চল এলাকা হওয়ায় শিক্ষার আলো থেকে বঞ্চিত ছিল দারিদ্র পীড়িত মানুষের সন্তানেরা। বুধবার স্বাধীন বাংলা নিম্ম মাধ্যমি বিদ্যালয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার চঞ্চল কুমার ভৌমিকের পরিদর্শনে এ তথ্য প্রকাশ পায়। স্বাধীন বাংলা নিম্ম মাধ্যমিক বিদ্যালয়ে ৭৫ জন ছাত্রী শিক্ষক/শিক্ষিকা ৭ জন সহ ৩ জন কর্মচারী রয়েছে। ২০১৫ সালে এ প্রতিষ্ঠানটি স্থাপিত হয়ে সাফল্যের সাথে এ গিয়ে চলছে। 

পাঠদান ব্যবস্থায় অত্যান্ত ভাল বলে দাবী করেছেন জলঢাকা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওয়ারেজ আলী, সহকারী শিক্ষক মজনু এবং নেকবক্ত দ্বিমূখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলমগীর ইসলাম। অপরদিকে নেকবক্ত স্টাডি কেয়ার হোম নিম্ম মাধ্যমিক বিদ্যালয়ে ১৩০ জন ছাত্র/ছাত্রী ও ৭ জন শিক্ষক/ শিক্ষিকা রয়েছেন। 

স্বাধীন বাংলা নিম্ম মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সভাপতি গোলাম রব্বানি রিপন বলেন, এ অঞ্চলটি ছিল দূরর্গম এলাকা। অভাব অনটন এখানকার মানুষের নিত্যদিনের সঙ্গী। তাই এ অঞ্চলটিকে বেচে নিয়ে এখানকার শিক্ষা বঞ্চিত শিশু কিশোর কিশোরীদের শিক্ষার আলো দিতে আমার এ চেষ্টা দীর্ঘদিনের। স্টাডি কেয়ার হোম নিম্মমাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি আবু মুসা লালখাঁ মেম্বর জানান, প্রতিষ্ঠানটি অজোপাড়া গায়ে গড়ে উঠেছে সরকার এবং স্থানীয় কর্মকর্তার দেখ ভালে প্রতিষ্ঠানটি আগামীতে মডেলে রুপান্তরিত হতে পারে বলে আমার দৃঢ় বিশ্বাস।