বিজ্ঞাপন দিন

জলঢাকায় শিক্ষা ক্ষেত্রে বর্নহীন শিশুদের মাইল ফলক দেখালেন আলোর কনা

সংবাদকর্মী জলঢাকা : জলঢাকায় নিম্নবর্ণ শিশুদের ব্যতিক্রমি পন্থায় শিক্ষার আলোক রশ্মি ছড়িয়ে দিলেন আলোর কনা নামের একটি সামাজিক সংস্থা। সুচি আক্তার। বাবা আব্দুস সালাম। বাড়ি বালাগ্রাম ব্রক্ষ্মত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেনীর ছাত্রী সে। বাবা কায়িক শ্রমিক হওয়ায় পড়াশুনার খরচ জোগাতে পারে না। মেধাবি ছাত্রী হলেও সাধারন জ্ঞানের অভাব তাকে কুড়ে কুড়ে খাচ্ছিল। ঠিক সেই সময়ে আলোর কনার শিক্ষিত উৎদক্তারা আলোর মনি কোঁঠায় পৌছে দিতে সাধারন জ্ঞানের ঝুড়ি ঝুড়ি রুপ কথা স্বাচ্ছন্দের মধ্যদিয়ে জ্ঞান প্রাপ্ত করে আলোকিত করে দিয়েছে। শুধু সুচি আক্তারেই নয়, কাঁঠালী ইউসি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী মিশু আক্তার, বগুলা গাড়ি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র অভিজিৎ রায়, দুন্দিবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী নুরী আক্তার এরাও দরিদ্র ঘরের সন্তান। তারাও এখন আলোর কনার উৎসাহ্ মুলক শিক্ষায় ফিরে পেয়েছে প্রান চাঞ্চ্যলতা।

তারা এখন আর মেধা তালিকায় পিছিয়ে নেই। পৌছেছে সাফল্যের শিখড়ে। পৌরসভাধীন দুন্দিবাড়ি নামক স্থান থেকে দুই হাজার বারো সালে পাঁচ জন বন্ধুকে নিয়ে স্ব-উদ্দ্যোগে এ যাত্রা শুরু করে সফির উদ্দীনের পুত্র ফুরাদ হোসেন ও তার সহপার্টি লিয়ন হোসেন, হিরোন চাঁদ সহ শতাধিক বেকার যুবকরা। নিরক্ষর মুক্ত ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে উপজেলার প্রায় আড়াই শত শিক্ষা প্রতিষ্ঠানে এ কার্যক্রম চালাচ্ছে গতিশীল রেল লাইনের মত। নিজ খরচে উপজেলা বর্ণহীন শিশুদের মানসম্মত শিক্ষা স্থাপনে হয়েছেন বদ্ধপরিকর। শিক্ষানিয় বিষয় গুলোর মধ্যে চিত্রাঙ্গন প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, তর্কবিতর্ক, জানা ওজানা, রচনা প্রতিযোগিতা, খেলা ধুলা, এমনকি বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ে জন সচেতনতা বৃদ্ধি, বিজ্ঞান মনোস্ক ধ্যান ধারনা চমকপ্রদ করেছে সামাজিক সংগঠন আলোর কনা সংস্থাটি। নীলফামারী জেলা পরিষদ ও উপজেলা প্রসাশন এবং জাতিয় সংসদ সদস্য সংগঠনটিকে উৎসাহ্ প্রদানে সহযোগিতার হাত প্রসারিত করলে উপজেলার একটি মডেল শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে আলোর মুখ দেখাতে সক্ষম হবে এ প্রতিষ্ঠানটি।

নীলফামারী -৩ আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক গোলাম মোস্তফা এমপি বলেছেন, তাদের সামাজিক কার্যক্রম নিঃসন্দেহে প্রশংসনীয়। তারা যেভাবে সমাজ সচেতনতায় নিঙ্কুশ ভুমিকা রেখেছে তা দৃষ্টিগোঁচরে আমি গর্বিত। অনেক শিক্ষানুরাগি বলেছেন, সমাজ সেবা অফিসের কর্মকর্তার দৃষ্টিগোঁচরে আসলে শুধু জলঢাকা উপজেলায় নয় ডিজিটাল বাংলাদেশের শিক্ষা বিষয়ক ফ্রি পাঠ্য দানের মডেল হতে পারে। এ ব্যাপারে মানবাধিকার প্রতিষ্ঠা বাস্তবায়ন সংস্থার, নীলফামারী জেলা কমিটির এ্যাডভাইজার ও বিভাগী কাউন্সিল অব ভোক্তা অধিকার কমিটির নির্বাহী কাউন্সিলর মানিক লাল দত্ত বলেন, সরকারের সহযোগিতার হাতেই এ প্রতিষ্ঠানটিকে দ্বার করাতে অন্ধকারে আলোর কনা ফোটাতে এই আলোর কনা সংগঠনটিই যথেষ্ঠ।