বিজ্ঞাপন দিন

বাংলাদেশের লেখক ডিরেকটরি-তে কবি ও ছড়াকার এম. রাশেদুজ্জামান তাওহীদের নাম অন্তর্ভুক্ত। হিউম্যান রাইটস্ জলঢাকা শাখার অভিনন্দন।

জল ডেস্ক: ভাষার মাস ফেব্রুয়ারি। ফেব্রুয়ারি মাস জুড়ে বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে চলে একুশে বইমেলা। মেলায় মেলবন্ধন হয় লেখক ও পাঠকদের। থাকে শত শত স্টল আর প্যাভিলিয়নে ক্রেতা ও দর্শনার্থীদের ভিড়। মেলায় ৬৪৫ নং স্টল টি বাবুই প্রকাশনীর। এই প্রকাশনীর স্বত্বাধিকারী শিশুসাহিত্যিক কাদের বাবু'র সম্পাদনায় এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে বাংলাদেশের লেখক ডিরেকটরি। ২৪০ পৃষ্ঠার লেখক ডিরেকটরিতে রয়েছে প্রায় সাড়ে তিন হাজারের ওপর নবীন-প্রবীণ লেখক ও চিত্রশিল্পীদের তথ্য। এছাড়াও রয়েছে বাংলাদেশের সকল জাতীয়, স্থানীয়, অনলাইন পত্রিকা, লিটলম্যাগ ও সাহিত্যপত্রের ঠিকানা। নির্ঘুম রাত্রি জেগে ২০১৬ সাল থেকে এই দুঃসাধ্য সম্পাদনার কাজটি সমাপ্ত করতে গিয়ে সম্পাদক কাদের বাবুকে সহযোগিতা নিতে হয়েছে বাংলা একাডেমির লেখক অভিধান, বাংলাদেশের লেখক, বাংলাদেশের লিটলম্যাগসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে অনলাইন তথ্য। এছাড়াও নির্ভুল তথ্য সরবরাহের জন্য লেখকদের সাথে মুঠোফোনে ব্যক্তিগতভাবে যোগাযোগ করেছেন তিনি।

লেখক ডিরেকটরি'র ৪৮ পৃষ্টায় নীলফামারী জেলার জলঢাকার কৃতিসন্তান তরুণ কবি ও ছড়াকার এম. রাশেদুজ্জামান তাওহীদের নাম, ঠিকানা, জন্ম তারিখ, প্রকাশিত গ্রন্থ সংখ্যা, সেলফোন নাম্বার, ইমেইল নাম্বার ইত্যাদি তুলে ধরা হয়েছে। বইটি দেশের যে কোন প্রান্ত থেকে ঘরে বসে পেতে হলে ভিজিট করতে হবে www.rokomari.com/babui অথবা ডায়াল করতে হবে কল সেন্টার-১৬২৯৭ নাম্বারে। উল্লেখ্য যে কবি ও ছড়াকার এম. রাশেদুজ্জামান তাওহীদ নীলফামারী জেলার জলঢাকা উপজেলার খুটামারা ইউনিয়নে জন্মগ্রহণ করেন ৷ তিনি হিউম্যান রাইটস্, জাতীয় পরিবেশ মানবাধিকার সোসাইটি'র জলঢাকা উপজেলা শাখার সভাপতি। সাংগঠনিক জীবনে ইতোপূর্বে তিনি রংপুর কারমাইকেল কলেজের রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক, সম্মিলিত লেখক ফোরাম কারমাইকেল কলেজের সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি ও রংপুরের ঐতিহ্যবাহী অঙ্গীকার সাহিত্য-সাংস্কৃতিক সংসদ এর আবৃত্তি উপস্থাপনায় বিভাগীয় পরিচালকের দায়িত্ব পালন করেন। রংপুরের দৈনিক দাবানল পত্রিকায় সাংবাদিকতা পেশার মধ্য দিয়ে ২০০৮ সালে প্রকাশনার জগতে আত্মপ্রকাশ ঘটে তাঁর। তিনি কারমাইকেল কলেজ থেকে ইতিহাস বিভাগে বি,এ (অনার্স), ঢাকা কলেজ, ঢাকা থেকে একই বিভাগে মাস্টার্স ফার্স্ট ক্লাস ডিগ্রি অর্জন করেন। তিনি বর্তমানে এনটিআরসিএ'র অধীনে কুড়িগ্রাম শহরের শতবর্ষী শিক্ষা প্রতিষ্ঠান কুড়িগ্রাম রিভার ভিউ হাই স্কুলের সহকারী শিক্ষক (সামাজিক বিজ্ঞান) পদে কর্মরত। তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থের নাম- জলাঞ্জলি।সম্পাদিত কাব্যগ্রন্থ- রক্তিম মানচিত্র, রক্তে আঁকা ছবি, কাব্যে ফুলের সুবাস। সমন্বিত কাব্যগ্রন্থ- প্রেম ও কবিতা, তবু তুমি আমার, এখনো একা, পিরিতের সাতকাহন, বিষাদের কালো মেঘ, জীবনের যত কাব্য, কাব্যের সমাহার, পঞ্চকবির কাব্যধারা, রোহিঙ্গাদের আর্তনাদ প্রভৃতি। এছাড়াও এবারের একুশে বইমেলায় দেড়শত ছড়াকারদের নিয়ে "তারুণ্যের কলম" নামক ছড়াগ্রন্থে তার লেখা প্রকাশিত হয়েছে। এম. রাশেদুজ্জামান তাওহীদের অসাধারণ কৃতিত্ব ও প্রতিভার জন্য হিউম্যান রাইটস্, জাতীয় পরিবেশ মানবাধিকার সোসাইটি'র জলঢাকা উপজেলা শাখার সাধারণ সম্পাদক বজলুর রশীদ ও সিনিয়র সহ-সভাপতি জিয়াউর রহমান লিংকনসহ সংগঠনের সকল সকল স্তরের নেতৃবৃন্দ তাঁকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।