বিজ্ঞাপন দিন

জলঢাকার ডাক্তার খন্দকার আরিফ হাসনাত সাধারণ মানুষের পাশে

বজলুর রশিদ , নিউজ ডেস্ক: জীবনের ঝুঁকি নিয়ে রোগী' দেখছেন ডাক্তার খন্দকার আরিফ হাসনাত। পুরো বিশ্ব যখন করোনায় আক্রান্ত এমন অবস্থায় দেশের বেশীর ভাগ ডাক্তার জীবনের ঝুকি নিয়ে যুদ্ধ করছে,সংকটময় মহামারী করোনায় সারা দেশে যখন লক ডাউন, বন্ধ প্রায় বিশেষজ্ঞ ডাক্তারদের চেম্বার, করোনা ব্যাতীত অন্যান্য রোগের রোগীরা যখন ঘরের বাইরে বেরুতে ভয় পাচ্ছেন,চিকিৎসা সেবা পেতে অন্যান্য রোগীরা যখন দুঃশ্চিন্তাগ্রস্থ, গৃহবন্দী রোগীরা যখন কষ্ট পাচ্ছেন ঠিক তখনই এগিয়ে এসেছেন একজন মানবতার ডাঃ খন্দকার আরিফ হাসনাত । ডাক্তার খন্দকার আরিফ হাসনাত নীলফামারী জেলার জলঢাকা উপজেলার মাথাভাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন,আলহাজ্ব মোবারক হোসেন অনির্বাণ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করে ভর্তি হন রংপুর সরকারি কলেজে সেখান থেকে এইচএসসি পাশ করে রংপুর মেডিকেল কলেজে ভর্তি হন । রংপুর মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করে ৩৯ তম বিসিএসে জলঢাকা উপজেলা স্বাস্থ্য  কমপ্লেক্সে মেডিকেল অফিসার হিসেবে যোগদান করেন । এফসিপিএস মেডিসিন (শেষ পর্ব) ও এমডি অনকোলজি (থিসিস পর্ব) অভিজ্ঞ এই চিকিৎসক বর্তমান বাস্তবতায় নীলফামারী জেলার জলঢাকা উপজেলার শত শত রোগীকে নিঃস্বার্থ মানবিক সেবা দিয়ে যাচ্ছেন।গর্বিত আজ জলঢাকাবাসী তাদের একজন ডাঃ খন্দকার আরিফ হাসনাত আছে।
দিনে দিনে তিনি আজ জলঢাকাবাসীর স্বপ্নের ডাক্তার হয়ে উঠেছেন।যেখানে রাত ১০ টার পরে চিকিৎসা সেবা পাওয়া অসম্ভব সেখানে এই তরুন চিকিৎসক গভীর রাতেও রোগীর জন্য পরামর্শ দিয়ে যাচ্ছেন। যখন কেউ তার বৃদ্ধ অসুস্থ বাবা মা বা নিজেকে নিয়ে গভীর রাতে উৎকন্ঠা ও দুঃচিন্তায় দিশেহারা হয়ে কি করবেন ভেবে না পেয়ে অবশেষে এই বিপদের বন্ধু ডাক্তারের সাথে যোগাযোগ করছেন ঠিক তখনই তিনি তার চেম্বারে অথবা ফোনে রোগীর বিস্তারিত জেনে পরামর্শ দিয়ে যাচ্ছেন। জলঢাকা এলাকাবাসীর সাইফুল ইসলাম (২৮) বলেন হঠাৎ করে আমি একদিন অসুস্থ হয়ে পড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে যাওয়ার মত আমার অবস্থা ছিল না তাৎক্ষণিক ডাঃ খন্দকার আরিফ হাসনাতকে ফোন দিলে তিনি তাৎক্ষনিক পরামর্শ দেন।ছোট বেলায় রচনায় মহান মানবতার সেবক ডাক্তার রচনায় অনেকেই অনেক মহানুভবতার কথা উল্লেখ করেছিলেন কিন্তু রচনার বাস্তব সিঁড়িতে পদার্পণের সু্যোগ সবার হয় না। অর্থবিত্ত, নামযশ কিংবা বানিজ্যিক চেতনা বোধকে উপেক্ষা করে তিনি একজন মানবতার ডাক্তার, মানবিক ডাক্তার। টাকার বদলে সেবা যে একজন ডাক্তারের ব্রত হতে পারে ডাঃ খন্দকার আরিফ হাসনাত সে দৃষ্টান্ত স্থাপন করেছেন।
গরীব ছাত্র ও অসহায় গরীবের ফ্রি চিকিৎসা করেন। এলাকায় ফ্রি রোগী দেখেন। সোনালী সমাজ গড়ার এক নীরব কারিগর এই চিকিৎসক । ডাক্তারি পরামর্শের তার ব্যক্তিগত নাম্বার ব্যবহার করেন। তার সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, করোনাকালীন সময় দেশের সব প্রাইভেট চেম্বার বন্ধ ছিল , সাথে সরকারি হাসপাতালেও রোগী দেখা খুবই সীমিত ছিল যতটুকু পেয়েছি মানুষের সেবা করে গেছিl সেই সময় তিনি জলঢাকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডিজিস কন্ট্রোল হিসেবে করোনা রোগীদের চিকিত্সা সেবা দিয়ে গেছেন lতিনি বলেন,আমার ও আমার পরিবারের জন্য সবাই দোয়া করবেন। আপনাদের জন্যও দোয়া করি। সবাই ভাল থাকুন, সুস্থ্য থাকুন। অতি জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না। সরকারি স্বাস্থ্যবিধি মেনে চলুন।নিজের সুরক্ষার জন্য মাস্ক ব্যবহার করবেন।

Post a Comment

0 Comments