বিজ্ঞাপন দিন

খাঁচায় বন্দী ১৩ পাখিকে অবমুক্ত জলঢাকা ইউএনও'র মানবিক বিচার



আবেদ আলী স্টাফ রিপোর্টারঃ নীলফামারীর জলঢাকায় খাঁচার ভিতরে  বন্দী বিক্রয় নিষিদ্ধ বিভিন্ন প্রজাতির ১৩টি পাখি সহ এক শিকারিকে আটক করে পাখিগুলোকে অবমুক্ত করেছেন উপজেলা প্রশাসন। এসময় পাখি শিকারী মঙ্গলু বর্মণ তার পারিবারিক দারিদ্রতার কথা তুলে ধরে ভবিষ্যতে আর কখনোই পাখি শিকার বা বিক্রি করবেননা এমন শপথ করে মুসলেকা দিলে তাকে মানবিক বিবেচনা করে এক সপ্তাহের খাদ্য সামগ্রী দিয়ে ছেড়ে দেন ইউএনও।

মঙ্গলবার বিকেলে উপজেলা পরিষদ চত্বরে পাখিগুলোকে খাঁচা থেকে বের করে মুক্ত আকাশের দিকে অবমুক্ত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহাবুব হাসান। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকরী কমিশনার (ভুমি) সিফাত মোঃ ইশতিয়াক ভুঁইয়া ও উপজেলা বন বিভাগের ফরেস্ট অফিসার একেএম রেজাউল ইসলাম। 

উপজেলা ফরেস্ট অফিস সুত্র জানায়, 

উপজেলার শৌলমারী ইউনিয়নের সিংড়িয়া গ্রামের মৃত ছদ্দ মোহনের ছেলে মঙ্গলু বর্মণ রায়কে আটক করে ৮ টি ঘুঘু, 

৪ টি সারালি, ২ টি ডাহুক পাখি ও ১৩ টি পাখি মারা ফাদ সহ ২টি খাচা জব্দ করা হয়েছে। ইউএনও বলেন, প্রচলিত আইনে নিষিদ্ধ হওয়া সত্বেও জলঢাকা সহ সারা দেশে প্রকাশ্যে বন্যপ্রাণী ও পাখি বিক্রি হওয়ায় জীববৈচিত্র হুমকির মুখে পড়ছে। বিলুপ্ত হয়ে যাচ্ছে দেশীয় প্রজাতির অনেক পাখি। কেবল প্রশাসনের দিকে তাকিয়ে না থেকে পরিবেশ বাঁচাতে জীববৈচিত্র রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে। পাখিগুলো অবমুক্ত করায় উপজেলা প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন অনেকেই।

Post a Comment

0 Comments