বিজ্ঞাপন দিন

রপ্তানি ও শিল্পে ব্যবহার উপযোগী ১৯ জাতের আলুর উপর ডোমারে মাঠ দিবস

রতন কুমার রায়-নীলফামারী প্রতিনিধি: "মুজিব বর্ষে বিএডিসি, কৃষির সেবায় দিবানিশি" শ্লোগানকে সামনে রেখে নীলফামারীর ডোমার উপজেলায় রপ্তানি ও শিল্পে ব্যবহার উপযোগী ১৯ টি জাতের আলুর প্রদর্শনী এবং মাল্টিলোকেশন পারফরমেন্স যাচাই উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বিএডিসি ঢাকা এর সদস্য পরিচালক(বীজ ও উদ্যান) মো. মোস্তাফিজুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। গত রবিবার (৪এপ্রিল) মানসম্পন্ন বীজআলু উৎপাদন ও সংরক্ষণ এবং কৃষক পর্যায়ে বিতরণ জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে বিকাল হতে সন্ধ্যা পর্যন্ত ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারের বাস্তবায়নে নিজস্ব হলরুমে এই মাঠ দিবসের আয়োজন করে।

খামারের উপ-পরিচালক কৃষিবিদ মো. আবু তালেব মিঞার সভাপতিত্বে বিএডিসি'র ( মাবীউকৃবিপ্র) প্রকল্প পরিচালক মো. আবীর হোসেন, মান নিয়ন্ত্রণ যুগ্ম পরিচালক সুভাষ চন্দ্র ঘোষ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মাঠ দিবসে খামারের উপ-পরিচালক কৃষিবিদ মো. আবু তালেব মিঞা বলেন, মাননীয় কুষিমন্ত্রী মহোদয়ের নির্দেশনায় ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারে গত মৌসুমে শিল্পে ব্যবহার,রপ্তানি ও খাবারের উপযোগী অধিক ফলনশীল ১৯জাতের আলুর ১ম বছর পরীক্ষামূলক কার্যক্রম বাস্তবায়ন করা হয়। তার মধ্যে আমাদের দেশের আবহাওয়ায় ১৮টি জাতের আলুর উৎপাদন ভালো হয়েছে। বিএডিসি’র গবেষণা সেল কর্তৃক পারফার্মকৃত ৫টি ভালো জাতের আলু কৃষক পর্যায়ে অবমুক্ত করার কার্যক্রম চলমান রয়েছে। তিনি আরো বলেন, চলতি মৌসুমে নতুন ভাবে আমদানিকৃত ১১টি জাতের আলুর পরীক্ষামূলক কার্যক্রম চলছে এবং বিভিন্ন দেশীয় এজেন্ট থেকে সরবরাহকৃত মোট ৭টি জাতের ফলন ও অভিযোজন যাচাই এর কাজ চলমান আছে।

Post a Comment

0 Comments