বিজ্ঞাপন দিন

কিশোরগঞ্জে শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি



কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধিঃ নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া দমকা হাওয়ার সাথে শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। শুক্রবার বিকেলে আকস্মিকভাবে এক দমকা  হাওয়ার সাথে শিলা বৃষ্টি শুরু হয়।উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে বিশেষ করে মাগুড়া, কিশোরগঞ্জ সদর,বাহাগিলী,নিতাই,পুটিমারিতে  শিলা বৃষ্টির আঘাতে তামাক, ভুট্রা, আলু, কাচাঁ মরিচ, পেঁয়াজ, রসুনসহ উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয় বলে জানান কৃষকরা। এতে একরের পর একর ফসলশুণ্য মাঠ দেখে কৃষকের মাঝে নেমে এসেছে হতাশার ছাপ।

সরেজমিনে  জানা যায়,শুক্রবার বিকাল ৫টার দিকে দমকা হাওয়া ও গুড়ি গুড়ি বৃষ্টির সাথে ঝনঝন শব্দে শিলা বৃষ্টি শুরু হয়। প্রায় ১০ থেকে ১৫মিনিট ধরে চলা শিলাবৃষ্টিতে ফসলের ক্ষেত, বাড়িঘর, রাস্তাঘাট শিলার স্তুপ জমে বরফের মত সাদা হয়ে যায়। এতে ঝড় ও শিলাবৃষ্টির আঘাতে মৌসুমী ফসল একেবারে মাটির সঙ্গে নুয়ে পড়ে। এছাড়াও শিলাবৃষ্টিতে সদ্য গুটি আম ও লিচুর ব্যাপক ক্ষতি হয়। ফসলের মুখ দেখার আগেই মাথায় হাত পড়েছে কৃষকের। মাগুড়া ইউনিয়নের সবুজ পাড়া গ্রামের জিকরুল হকের ৫ বিঘা,একই গ্রামের কবির হোসেনের ৬ বিঘাসহ আরও অনেক কৃষকের তামাকক্ষেত শিলাবৃষ্টির আঘাতে ঝাঁঝড়া হয়।তারা জানান,এমন  শিলাবৃষ্টি জীবনে আর কখনও দেখিনি। উত্তর দুরাকুটি গ্রামের কৃষক লাল বাবু জানান, তার আগাম জাতের ৮বিঘা জমির ভুট্টা শিলা বৃষ্টির আঘাতে ক্ষতি হয় । তবে ফলন কম হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান জানান,প্রাথমিক ভাবে তামাক ৩০ হেক্টর ও ভুট্টা ১৩০ হেক্টর জমির ক্ষয়ক্ষতির পরিমান নির্ধারন করা হয়েছে ।


Post a Comment

0 Comments